দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর সচল হচ্ছে দেশ

নিজস্ব প্রতিনিধি: করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর রোববার শর্ত সাপেক্ষে খুলছে সরকারি-বেসরকারি অফিস। এদিন থেকে সীমিত পরিসরে চলবে গণপরিবহন।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত চলাচল সীমিত করে গত ২৮ মে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এসময়ে গণপরিবহন ও কলকারখানা সীমিত পরিসরে চালু করা হলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার আগামী ৩০ মে’র পর শর্তসাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলী ও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ/সীমিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

গণপরিবহন চালুর বিষয়ে শনিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সব শর্ত বিআরটিএ তথা মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে, সেসব শর্ত যথাযথভাবে প্রতিপালনে আমি নিজেদের স্বার্থেই যাত্রী সাধারণ, মালিক ও শ্রমিক সংগঠনকে অনুরোধ জানাচ্ছি। এ সব শর্ত প্রতিপালনের মাধ্যমে করোনা সংক্রমণ থেকে যানবাহন ও যাত্রীদের সুরক্ষা দিতে হবে। যে সব পরিবহন সরকারি নির্দেশনা প্রতিপালনে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনা পরিস্থিতির কারণে দেশের সরকারি হাসপাতালগুলোর বহির্বিভাগ সীমিত পরিসরে (সকাল আটটা থেকে দুপুর ১২টা) চালু রাখার আদেশ বাতিল করে আগের মতো যথাযথ নিয়মে (সকাল আটটা থেকে দুপুর আড়াইটা) বহির্বিভাগ চালু রাখার আদেশ জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার থেকে চালু হচ্ছে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম। আগামীকাল থেকে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য শাখা ও প্রধান কার্যালয় বিকাল ৬টা পর্যন্ত খোলা থাকবে। তবে করোনা ঝুঁকিপূর্ণ এলাকায় সীমিত ব্যাংকিং কার্যক্রম চলবে। অসুস্থ কর্মী ও গর্ভবতী নারীদের কর্মস্থলে যেতে হবে না।

সামাজিক দূরত্ব নিশ্চিত করে এবং স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখা হবে বলে জানিয়ে শুক্রবার (২৯ মে) রাতে নিউ মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি আশরাফ উদ্দিন আহমেদ বাবু বলেন, মার্কেটে মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। আমরা এ বিষয়টি নিশ্চিত করছি। এক্ষেত্রে যদি কেউ মাস্ক ছাড়া আসে, গেইটে তাদের জন্য মাস্কের ব্যবস্থা থাকবে। আমরা তাপমাত্রা পর্যবেক্ষণের ব্যবস্থা রাখছি। প্রতিটি গেইটে প্রবেশের ক্ষেত্রে পাটের চট বিছানো থাকবে। যাতে ক্লোরিং মেশানো থাকবে। মার্কেটে প্রবেশের ক্ষেত্রে অন্তত পাঁচ থেকে ছয় পা সেটির উপর দিয়ে হেঁটে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে কারো জুতায় ভাইরাস থাকলেও তা মারা যাবে।

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যাত্রীবাহী ফ্লাইট চালুর প্রস্তুতি নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে এখনো অনেক দেশ বাংলাদেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তাই বাংলাদেশ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও অনেক দেশেই ফ্লাইট চালানোর সুযোগ নেই। তবে সীমিত পরিসরে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলবে।

এদিকে টানা ৬৬ দিন পর খুলতে যাওয়া কর্মস্থলে যোগ দিতে লাখো মানুষের ভিড় এখন ঢাকার দিকে। শনিবার (৩০ মে) রাজধানীর বিভিন্ন প্রবেশ পথ যেমন গাবতলী, আব্দুল্লাহপুর, সায়েদাবাদ, মাওয়া ঘাটে দেখা যায় রাজধানীমুখী মানুষের ভিড়। গত বৃহস্পতিবার (২৮ মে) থেকে যত সময় গড়িয়েছে এ ভিড় ততই বেড়েছে। পিকআপ ভ্যান, মাইক্রোবাস, মোটরসাইকেল, ইজিবাইক, সিএনজিচালিত অটোরিকশায় করে তারা ঢুকছেন ঢাকায়। ব্যক্তিগত গাড়ির চাপও রয়েছে মহাসড়কে।

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশিকুর রহমান জানান, ঘাট এলাকা ও ফেরিতে সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে পরামর্শ দেওয়া হচ্ছে। যাত্রীদের জানমালের নিরাপত্তায় কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ফকির জানান, ভোর থেকেই দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ অতিরিক্ত ভাড়া দিয়ে মাইক্রোবাস, মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে কাঁঠালবাড়ী ঘাটে আসছেন। ঘাট এলাকায় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে।

এদিকে শনিবার (৩০ মে) করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা থেকে পুলিশের আইজি, বিজিবি, কোস্টগার্ড ও আনসারের মহাপরিচালককে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানাতে মোবাইল কোর্ট পরিচালনা করার কথা বলা হয়েছে। এজন্য স্থানীয় প্রশাসনকে মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা দেওয়ার জন্য সব আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Comment